নিজের নামের অর্থ জানুন খুব সহজেই



নামের অর্থ মানুষের জীবনে খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। কিন্তু অনেকেই নিজের নামের অর্থ জানেন না। কেউ কেউ জানেনই না কিভাবে নামের অর্থ জানতে হয়। আজকে আমরা আপনাদের জানানোর চেষ্টা করব কিভাবে যেকোন নামের অর্থ জানতে হয়।

আমরা এই পোস্টে কয়েকটি উপায়ে নিজের বা অন্য নামের অর্থ জানার উপায় বলব। এই উপায়ে আপনি যেকোন নামের অর্থ জানতে পারবেন। কথা না বাড়িয়ে চলুন জেনে নেওয়া যাক নিজের নামের অর্থ কিভাবে জানা যায়।

নামের অর্থ (NamerOrtho.com) ওয়েবসাইটের মাধ্যমে

বাংলা ভাষায় নামের অর্থ জানার সবচেয়ে বিশ্বস্থ মাধ্যম হলো নামের অর্থ ডট কম (NamerOrtho.com) ওয়েবসাইট। আমরা এই সাইটে বিভিন্ন উপায়ে রিসার্চ করে একেকটি নাম সম্পর্কে বিস্তারিত লিখে থাকি।

নিজের নামের অর্থ জানার উপায়
নিজের নামের অর্থ জানার উপায়

প্রচুর পরিমাণে রিসার্চ করে লেখার কারণে একেকটি আর্টিকেল লিখতে যথেষ্ট পরিমাণ সময় লাগে। তাই আমাদের ওয়েবসাইটে এখনও সকল নাম নেই। তবে আমরা প্রতিদিনই নতুন নতুন নাম নিয়ে বিস্তারিত আর্টিকেল প্রকাশ করে যাচ্ছি।

সাইটের সার্চ বারে সার্চ করে দেখুন। যেই নামগুলো পাবেন সেই নামগুলো সম্পর্কে অনেক গুরুত্বপূর্ণ তথ্য পেয়ে যাবেন যা অন্য কোন বাংলা সাইটে পাবেন না।

হয়তো ভাবছেন যেই নামগুলো পাবেন না সেগুলো কিভাবে জানবেন? চিন্তার কোন কারণ নেই। সম্পূর্ণ লেখাটি পড়ুন। সেই সমাধানও পেয়ে যাবেন।

নামের অর্থ ওয়েবসাইটে আমরা বিভিন্ন সেকশনে ভাগ করে বিভিন্ন নামের অর্থ ও এ সম্পর্কে বিভিন্ন তথ্য দিয়ে থাকি। ‘কোরানিক নাম‘ সেকশনে আমরা শুধুমাত্র পবিত্র কোরআন মজিদে উল্লেখ আছে এমন সব নাম দিয়ে থাকি।

এছাড়াও ‘ছেলেদের নাম‘ ও ‘মেয়েদের নাম‘ নিয়ে আলাদা ক্যাটাগরি আছে। তাই সহজেই ছেলে ও মেয়েদের নাম ও নামের অর্থ পেয়ে যাবেন। এছাড়াও বিভিন্ন অক্ষর অনুযায়ী নামতো থাকছেই। দেখে আসতে পারেন।

প্রত্যেকটি পোস্টে যা যা তথ্য থাকেঃ-

  • নামের অর্থ
  • ইসলামিক নাম কিনা
  • কোরানি নাম কিনা
  • নামটি রাখা যাবে কিনা
  • নামের উৎস
  • ইংরেজি বানান
  • আরবি বানান
  • বানানের ভিন্নতা
  • কোন লিঙ্গের নাম
  • ঐ নাম দিয়ে কি কি নাম রাখা যায়
  • সম্পর্কিত ছেলেদের নাম
  • সম্পর্কযুক্ত মেয়েদের নাম
  • নামের বিখ্যাত ব্যক্তি ও বিষয়
  • ঐ নামের ছেলে ও মেয়েরা কেমন হয় ইত্যাদি

নামের অর্থ ফেসবুক পেজের মাধ্যমে

আপনি হয়তো ভাবছেন, যে নামগুলো আমাদের ওয়েবসাইটে পাবেন না সেই নামগুলোর অর্থ কিভাবে জানবেন? চিন্তার কোন কারণ নেই। আপনি আমাদের ফেসবুক পেজের মাধ্যমে নামগুলো অর্থ জেনে নিতে পারেন।

এজন্য আমাদের ফেসবুক পেজের পোস্টগুলোতে কমেন্ট করতে পারেন। সম্ভব হলে জানিয়ে দেওয়া হবে।

নামের অর্থ ফেসবুক গ্রুপের মাধ্যমে

অনেক ক্ষেত্রে আমরা ফেসবুক পেজে সবার রিপ্লাই দিতে পারিনা। তবে চিন্তার কিছু নেই। আমাদের ফেসবুক গ্রুপে আপনার মতো অনেক ইউজার রয়েছেন। তারা একে অন্যকে নিজের জানা অর্থ দিয়ে সহযোগিতা করেন।

গ্রুপে আমাদের এডমিন প্যানেলও আপনার সহযোগিতা করার জন্য অপেক্ষা করছেন। তাই আজই আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন।

এছাড়াও সেখানে অনেকেই সন্তানের নাম রাখার জন্য সাজেশন চেয়ে পোস্ট করেন। সেক্ষেত্রে তারা অনেক নামের সাজেশন পেয়ে যান। আপনিও নাম সম্পর্কিত বিভিন্ন বিষয় নিয়ে আমাদের গ্রুপে পোস্ট করতে পারেন।

গুগলে সার্চ করে

নিজের নামের অর্থ এর পাশাপাশি অন্য যেকোন নামের অর্থের জন্য আপনি গুগল সার্চ ব্যবহার করতে পারেন। গুগলে সার্চ করে যেকোন নামের অর্থ পেতে পারেন। বাংলায় লিখে সার্চ করে না পেলে ইংরেজিতে আপনার নাম লিখে সার্চ করুন।

আশা করি, উপরের পদ্ধতিগুলো অনুসরণ করে আপনি আপনার নিজের নামের অর্থ বা অন্য যেকারো নামের অর্থ জানতে পারবেন।

বিজ্ঞ আলেমের সাহায্য নিয়ে

অনেক সময় কিছু নামের অর্থ অনলাইনে নাও পেতে পারেন। সেক্ষেত্রে বিজ্ঞ আলেমের পরামর্শ নিন। অন্যান্য ধর্মের লোকেরা তাদের নিজ ধর্ম সম্পর্কে জ্ঞানী ব্যক্তিদের থেকে পরামর্শ নিতে পারেন।

আশা করি, আপনি আপনার কাঙ্খিত নামের অর্থ পেয়ে যাবেন। এছাড়াও অনলাইনে পাওয়া নামগুলোর অর্থ যাচাই করার জন্যও বিজ্ঞ লোকের পরামর্শ নিন।

শেষ কথা

এই আর্টিকেলে আমরা নিজের নামের অর্থ ও অন্য যেকোন নামের অর্থ জানার উপায় নিয়ে আলোচনা করলাম। আশা করি, লেখাটি আপনার উপকারে এসেছে। লেখাটি পড়ার জন্য আপনাকে ধন্যবাদ। আজকের মত বিদায়।

Sponsored by Namer Ortho

"কোরানিক নাম" নামক ক্যাটাগরিতে শুধুমাত্র কোরানি নামগুলো পাবেন। দেখে নিতে পারেন।

8 thoughts on “নিজের নামের অর্থ জানুন খুব সহজেই”

    1. দুঃক্ষিত! সুরজিনা নামের অর্থ খুঁজে পাওয়া যায়নি।

      1. সুরজিনা নামের অর্থটা জানা খুবই প্রয়োজন ছিল আমার জন্য। 🥲

        1. আপনাকে একাধিকবার বলা হয়েছে যে এই নামের অর্থ পাওয়া যায়নি। এমনকি নামটি কোন ভাষার সেটাও আমরা জানতে পারিনি। তাই দুঃক্ষ প্রকাশ করছি।

    1. মিথিলা নামের অর্থ হলো জীবন, রাজ্য, বর্তমান, ত্রিহুত ইত্যাদি।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top